আমাদের আলো
ঢাকামঙ্গলবার , ১ মার্চ ২০২২
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. গনমাধ্যম
  8. ছোটদের পোস্ট
  9. জবস
  10. জাতীয়
  11. ধর্ম
  12. প্রবাস
  13. প্রযুক্তি
  14. বিনোদন
  15. মতামত

নারী শিক্ষার্থীদের যুক্তরাজ্যে পড়তে বৃত্তি দেবে ব্রিটিশ কাউন্সিল

সোর্সঃ প্রথম আলো
মার্চ ১, ২০২২ ৫:৪৬ অপরাহ্ণ
Link Copied!

দ্বিতীয় বছরের মতো স্টেম (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত) বিষয়ে নারীদের বৃত্তি দিতে যাচ্ছে ব্রিটিশ কাউন্সিল। এই বৃত্তি যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে স্টেম–সংশ্লিষ্ট বিষয়ে পড়াশোনার জন্য বিশ্বের শতাধিক নারীকে সহায়তা করবে। ব্রিটিশ কাউন্সিল স্কলারশিপ ফর উইমেন ইন স্টেমের জন্য আগামী ৩১ মার্চ পর্যন্ত আবেদন করা যাবে।

ব্রিটিশ কাউন্সিল স্কলারশিপ ফর উইমেন ইন স্টেম যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল বা গণিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনে আগ্রহী নারীদের সহায়তা করে। সম্মানজনক এই বৃত্তি দক্ষিণ এশিয়া, পূর্ব এশিয়া, যুক্তরাষ্ট্রসহ নির্দিষ্ট কিছু অঞ্চলের শতাধিক নারীকে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি বা আর্লি একাডেমিক ফেলোশিপ অর্জনের সুযোগ দেবে।

যুক্তরাজ্যের ২৬টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অংশীদারত্বের মাধ্যমে এই স্কলারশিপ স্কিমে টিউশন ফি, মাসিক উপবৃত্তি, ভ্রমণ খরচ, ভিসা ও স্বাস্থ্য বা হেলথ কভারেজ ফি অন্তর্ভুক্ত করা হয়েছে। ডিপেনডেন্ট আছেন, এমন নারীরাও এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন এবং অতিরিক্ত সহায়তা পেতে পারেন।

জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থার (ইউনেসকো) তথ্য অনুসারে, বিশ্বে ৩০ শতাংশেরও কম নারী গবেষক আছেন। এর মধ্যে ৩০ শতাংশ নারী শিক্ষার্থী উচ্চশিক্ষায় স্টেম–সংশ্লিষ্ট বিষয় বেছে নেন। যেহেতু একজন সাধারণ স্টেম কর্মী অন্যদের তুলনায় দুই-তৃতীয়াংশ বেশি উপার্জন করেন, তাই নারীদের স্টেমে ক্যারিয়ার গড়ার সমান সুযোগ দিলে তা বেতনে লৈঙ্গিক বৈষম্য কমাতে সাহায্য করবে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ৫—‘লিঙ্গসমতা অর্জন এবং সব নারী ও কন্যাশিশুর ক্ষমতায়ন’ অর্জনে উল্লেখযোগ্য অবদান রাখবে।

এই বসন্ত সেশনে ১১৯ জন স্কলারের প্রথম ব্যাচ তাঁদের নির্বাচিত কোর্সে ভর্তি হয়েছেন। যুক্তরাজ্যের ১২টি বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার নারীদের জন্য স্টেম বিষয়ে বিভিন্ন ধরনের প্রোগ্রাম অফার করছে। চলতি বছর দক্ষিণ এশিয়ার নারীদের জন্য ৬৫টি বৃত্তি রয়েছে, যা প্রতিটি দেশের জন্য গত বছরের বরাদ্দের তুলনায় বেশি।

ব্রিটিশ কাউন্সিলের রিজিওনাল ডিরেক্টর এডুকেশন সাউথ এশিয়া সালভাদর লোপেজ বলেন, ‘স্টেমে যুক্তরাজ্যের শীর্ষ মানের ডিগ্রি অর্জনে দক্ষিণ এশিয়ার মেধাবী ও যোগ্য নারীদের সহায়তা করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। আমরা নারীদের শিক্ষা, একাডেমিয়াসহ বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনে লিঙ্গ–ভারসাম্য বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের লক্ষ্য নারীর ক্ষমতায়ন এবং যুক্তরাজ্য ও দক্ষিণ এশিয়ার মানুষের মধ্যে সম্পর্ক জোরদার করার মাধ্যমে এখানকার মানুষের জীবনে পরিবর্তন আনা।’

বৃত্তির আবেদনের প্রক্রিয়া, যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়, কোর্সের সম্পূর্ণ তালিকাসহ আরও বিস্তারিত তথ্য এই লিংক থেকে জানা যাবে।

সোর্সঃ প্রথম আলো

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।