আমাদের আলো
ঢাকামঙ্গলবার , ১ মার্চ ২০২২
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. গনমাধ্যম
  8. ছোটদের পোস্ট
  9. জবস
  10. জাতীয়
  11. ধর্ম
  12. প্রবাস
  13. প্রযুক্তি
  14. বিনোদন
  15. মতামত

ভারতীয়দের দ্রুত কিয়েভ ছাড়ার নির্দেশ

সোর্সঃ এনডিটিভি
মার্চ ১, ২০২২ ৩:১৫ অপরাহ্ণ
Link Copied!

ভারতীয়দের দ্রুত ইউক্রেনের রাজধানী কিয়েভ ছাড়তে নির্দেশ দিয়েছে নয়াদিল্লি। কিয়েভে রাশিয়ার তীব্র আক্রমণের আশঙ্কার মধ্যেই মঙ্গলবার (১ মার্চ) জরুরি ভিত্তিতে এ নির্দেশনা দেওয়া হলো।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এই তথ্য জানিয়েছে।

ইউক্রেনের ভারতীয় দূতাবাস থেকে দেওয়া সর্বশেষ নির্দেশনায় বলা হয়েছে, ইউক্রেনের রাজধানী কিয়েভে অবস্থান করা ভারতীয়দের আজকের মধ্যে সেখান থেকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে সরকার। ট্রেন বা অন্য যে কোনো উপায়ে তাদের কিয়েভ ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের জন্য জারি করা হয়েছে উচ্চসতর্কতা।

এর আগে সোমবারের নির্দেশনায় ভারতীয় শিক্ষার্থীদের কিয়েভের রেলস্টেশনে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। সাধারণ মানুষকে দেশের পশ্চিমাঞ্চলে সরিয়ে নিতে ইউক্রেন সরকার সেখানে বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে।

ইউক্রেনের ভারতীয় দূতাবাস নাগরিকদের নিজের কাছে পাসপোর্ট, পর্যাপ্ত অর্থ ও প্রয়োজনীয় পোশাকও রাখার আহ্বান জানিয়েছে। এ ছাড়া আটকেপড়া ভারতীয়দের ফেরাতে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলোরও সহায়তা চেয়েছে নয়াদিল্লি।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা চালানোর নির্দেশ দেন। এরপর ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। ধ্বংস করে বিভিন্ন বিমানঘাঁটি ও গুরুত্বপূর্ণ স্থাপনা। হামলা থেকে বাঁচতে ইউক্রেন থেকে পালাচ্ছে লাখো মানুষ। এরই মধ্যে বেশ কয়েকটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে সেনারা।

এদিকে, ইউক্রেনে হামলা চালানোর রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছেন পশ্চিমা দেশগুলো। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) রাশিয়ান বিমান নিজেদের আকাশপথ নিষিদ্ধ করে। পাল্টা ব্যবস্থা পদক্ষেপ হিসেবে যুক্তরাজ্য, জার্মানি, স্পেন, ইতালি, কানাডাসহ ৩৬টি দেশের এয়ারলাইনসের ফ্লাইট নিষিদ্ধ করে রাশিয়া।

সোর্সঃ এনডিটিভি

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।